RAM-online-learning-Programs-acting-direction-screenwriting-production-India-in-7languages

একনজরে পাঠ্যক্রম

  • RAM-এ চলচ্চিত্রপাঠের বিভিন্ন শাখা
   

চলচ্চিত্র নির্মাণ হল এমন একটি সুসামঞ্জস্যপূর্ণ সহযোগিতার ক্ষেত্র যেখানে একটি চলচ্চিত্রকে তার মনশ্চক্ষে কল্পনা করা ভাবনা-চিন্তার স্তর থেকে বাস্তবে রূপ দেওয়ার জন্য অসংখ্য সৃজনশীল ও প্রযুক্তিতে দক্ষ মানুষ একত্রিত হয়ে হাতে হাত মিলিয়ে কাজ করেন। এই চলচ্চিত্র শিল্পের বহুমুখী বিদ্যা আয়ত্ত করে নিজেকে গড়ে তোলার পথে এগিয়ে চলার জন্য আমাদের RAM-এ যোগ দিন।

  • গল্প ও চিত্রনাট্য

   

আমরা সকলেই গল্প শুনি ও বলি আর এভাবে গল্পকে ছড়িয়ে দিই। গল্প শুধু আমাদের নয়, মানবসংস্কৃতিরই এক মুখ্য অঙ্গ এবং আমাদের শৈশবস্মৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। আমরা সিনেমার বড় পর্দায় যা দেখি সেটাও তো আদতে গল্পই। কাল্পনিক চরিত্রেরা এক এক পর্বের মধ্যে দিয়ে কেমনভাবে জীবন যাপন করে তার গল্পই তো আমরা সিনেমায় দেখি। সিনেমার যে বৈশিষ্ট্যটি আমাদের মনকে পুরোপুরি দখল করে নেয় তা হল গল্পটি বলার ধরন - দুঘণ্টা সময় জুড়ে গল্পটি কেমনভাবে এগিয়েছে। আর ঠিক এখানেই প্রয়োজন গল্প আর চিত্রনাট্যকারের নৈপুণ্যের বাহাদুরি। একটি চলচ্চিত্র-ভাবনার সূত্রপাত হতেই পারে একটি ছোট্ট ধারণাকে কেন্দ্র করে, কিন্তু সেই ছোট্ট ধারণাটি থেকে সম্পূর্ণ চলচ্চিত্র নির্মাণ করাটা অবশ্যই একটি অত্যন্ত সৃজনশীল ও প্রশংসনীয় প্রক্রিয়া। একটি চলচ্চিত্র নির্মাণের জন্য কিভাবে পেশাদারী ও মনকাড়া গল্প ও চিত্রনাট্য রচনা করতে হয় তার খুঁটিনাটি আপনি শিখে নিতে পারবেন আমাদের এই সুচিন্তিতভাবে সম্পাদিত ‘গল্প ও চিত্রনাট্য’-এর পাঠক্রম থেকে।

RAM
  • ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ
   

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাস ১০০ বছরেরও বেশি প্রাচীন। এক শতাব্দী ধরে চলচ্চিত্র নির্মাণের প্রযুক্তিতে নাটকীয় বিবর্তন ঘটেছে। সিনেমা এখন ডিজিটাল। আগে চলচ্চিত্র নির্মাণের যে-সমস্ত কলাকৌশল ছিল হস্তচালিত এখন সেগুলি হয়েছে যন্ত্রচালিত। আগে যে কাজের জন্য অনেক লোকলস্কর ও ঘণ্টার পর ঘণ্টা সময় লাগত, অধুনা সে কাজে একজনমাত্র পেশাদার ও ঘণ্টার হিসেবে অনেক কম সময় লাগে। এই সব সম্ভব হল কি করে? তার উত্তর হল ডিজিটাল ফিল্মমেকিং বা ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ। আমাদের অন-লাইন ডিজিটাল ‘ফিল্মমেকিং’ পাঠক্রম থেকে আপনি নতুন যুগের চলচ্চিত্র নির্মাণের উপযোগী ফিল্ম ইন্ডাস্ট্রির মান্য বা স্ট্যান্ডার্ড পদ্ধতি, যন্ত্রপাতি ও কৌশল সম্বন্ধে বিস্তারিতভাবে শিখতে পারবেন।

RAM-online-free-direction-course-in-your-language-India
  • পরিচালনা

   

প্রতিটি চলচ্চিত্রেরই গল্পকে কিভাবে পর্দায় ফুটিয়ে তোলা হবে তার একটি নিজস্ব অনন্য শৈলী থাকে। এই বিষয়ে প্রতিটি চলচ্চিত্রই অন্যগুলির থেকে আলাদা – আর এই আলাদা হওয়ার মূলে থাকে ফিল্মটি নিয়ে পরিচালকের কল্পনাশক্তি ও ভাবনা-চিন্তা। পরিচালক কাগজের লেখা থেকে চলচ্চিত্রটি মনশ্চক্ষে প্রত্যক্ষ করেন এবং তার সবকটি সূত্র একসাথে গেঁথে তাকে বাস্তবায়িত করেন। পরিচালনা হল এমন একটি ক্ষেত্র যেখানে প্রযুক্তির সঙ্গে সৃজনশীলতার মেলবন্ধন ঘটে। পরিচালককে চলচ্চিত্র নির্মাণের ছোট-বড় যাবতীয় কাজকর্ম নিয়ে মাথা ঘামাতে হয়। RAM-এর ‘ডিরেকশন’ সম্বন্ধীয় ডিজিটাল পাঠক্রমটি আপনাকে এমনভাবে তৈরি করে দেবে যে আপনি চলচ্চিত্রের যে-কোনো কাজে পারদর্শী ও পরিচালনায় দক্ষ হয়ে উঠবেন।

RAM-Screenwriting-course-online-free-in-7Indian-languages
  • অ্যাকশন
   

অ্যাকশন হল বাস্তবোচিত অভিনয়ের মাধ্যমে শারীরিক কসরত, মুখের অভিব্যক্তি, আবেগ এবং উপস্থিত বুদ্ধির প্রদর্শন। অভিনয় মানে এক কাল্পনিক পরিস্থিতিতে হুবহু অন্য কারুর জীবন যাপন। অভিনয় হল মন ও শরীর জুড়ে অভিব্যক্তি ফুটিয়ে তোলা। মানুষ যেখানে অন্যায্যভাবে অভিনয়ের বিচার করে রূপের মায়া, রূপের বাহার আর বাজারদামের প্রতিযোগিতার মাপকাঠিতে সেখানে দাঁড়িয়ে প্রকৃত ও শিল্পিত অ্যাকশন বলতে কি বোঝায় সেটা জানা জরুরি। আমাদের সুসম্পাদিত ডিজিটাল পাঠক্রম ‘অ্যাকশন’ থেকে শিখুন কিভাবে অভিনয়ে দক্ষতা অর্জন করতে হয়, কোন নিয়মে তা অভ্যাস করতে হয় আর কোন কৌশলেই বা অভিনয়ে পরিপূর্ণতা আসে।

RAM-
  • চলচ্চিত্র প্রযোজনা:

   

প্রযোজনার মূল কথা হল যে কোনো প্রকল্পকে সুপরিকল্পিত উপায়ে কার্যকরী রূপদান করা। প্রযোজনার বিভিন্ন অংশ রয়েছে – শুটিংয়ের সময় নির্ধারণ এবং আয়োজন, শুটিং-পরবর্তী ধাপগুলির প্রতি নজর রাখা, বাজেট নির্বাহ এবং সবকিছুর মধ্যে সমন্বয় বজায় রাখা। এই বিষয়ে দক্ষ হতে গেলে কেবল সৃষ্টিশীল হলেই চলবে না, তার সঙ্গে প্রযুক্তিগত এবং ব্যবসায়িক দিকও মাথায় রাখতে হবে। যাঁরা চলচ্চিত্র নির্মাণের প্রকৃত প্রক্রিয়া সম্পর্কে জানতে আগ্রহী, RAM-এর চলচ্চিত্র প্রযোজনার এই পাঠ্যক্রম তাঁদেরই জন্য। এই পাঠ্যক্রম যে কোনো প্রযোজনার দাবি এবং বাধাবিপত্তি সম্পর্কে সবিস্তারে আলোচনা করবে, এমনকি আধুনিক সময়ের সমস্যাগুলিও তুলে ধরবে। ছাত্ররা এই পাঠ্যক্রমে এ ব্যাপারে সবরকমের তথ্য পাবেন। তাছাড়া, অভিজ্ঞদের মতামত থেকে গোটা পদ্ধতিটি সহজেই বুঝতে পারবেন। মিডিয়া প্রযোজনার এই উন্নত পাঠ্যক্রমটি বিনামূল্যে অনলাইনে পাবেন RAM-এ।

RAM-Screenwriting-course-online-free-in-7Indian-languages
  • চলচ্চিত্র নির্মাণ : পাঠক্রমের সামগ্রিক রূপ (Film Production : Course Overview)
   

RAM এর ফিল্ম প্রডাকশন (RAM's Film Production)–এর চলচ্চিত্র নির্মাণ পদ্ধতির চমকপ্রদ পাঠশালায় আপনাদের স্বাগত। আপনাদের কল্পনায় যেসব ভাবনা বা চরিত্রগুলো সারাক্ষণ তাড়া করে বেড়াচ্ছে, বড় পর্দায় তাদের কথা কি বলতে চান বা বিশাল জনসমুদ্রের কাছে পৌঁছে দিতে চান? RAM এর ফিল্ম প্রডাকশন কোর্স আপনাদের কল্পনাকে সত্যি করে তোলার জন্যে তৈরি করেছেন অপূর্ব এক অত্যাধুনিক পাঠশালা। এই পাঠশালায় সমস্ত ধরণের চলচ্চিত্র নির্মাণের সৃজনশীল দিক, প্রশাসনিক দিক এবং ব্যবসায়িক দিকগুলি সম্পর্কে আপনাদের বিস্তারিত ভাবে শেখানো হবে। চলচ্চিত্র নির্মাণের যাবতীয় কৌশল পদ্ধতি শিখে পেশাগত ভাবে কিংবা নতুন ধারার পরিচালক হিসেবে নিজেকে প্রস্তুত করুন যাতে রূপালী জগতে আপনার নাম স্বর্ণাক্ষরে জ্বলজ্বল করে। চলচ্চিত্র সম্পাদনা : পাঠক্রমের সামগ্রিক রূপ (Film Editing : Course Overview) চলচ্চিত্র শিল্পের নির্ধারিত মান অনুযায়ী আধুনিক পদ্ধতি এবং সর্বাধুনিক প্রযুক্তির ভিত্তিতে RAM এর চলচ্চিত্র সম্পাদনার কোর্স বা পাঠক্রম তৈরি করা হয়েছে। এখানে সনাতনী পদ্ধতির পাশাপাশি আধুনিক উন্নত মানের প্রযুক্তির সাহায্যে সম্পাদনায় গল্প বলার নতুন নতুন কৌশল আপনি শিখতে পারবেন৷ ধ্রুপদী কৌশলের পাশাপাশি শেখানো হবে নতুন শৈলীতে সম্পাদনার বিভিন্ন কৌশল পদ্ধতি। এই কোর্স বা পাঠক্রমে একইসঙ্গে ছবি তৈরির বিভিন্ন পদ্ধতি যেভাবে শেখানো হবে, সেভাবেই সম্পাদনার অত্যাধুনিক পদ্ধতিগুলিও শিখতে সাহায্য করবে৷ এই পাঠক্রমের শিক্ষা আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে আপনাদের নিজের কল্পনার পূর্ণ বিকাশ ঘটাতে ।চলচ্চিত্র নির্মাণে সম্পাদনার কাজটি যেমন জটিল তেমনই কল্পনা এবং অনুমান নির্ভর। তাই অবশ্যই RAM-এ যোগদান করুন । শ্যুটিং থেকে পাওয়া ফুটেজের রসদ থেকে আপনার জাদুকাঠি ঘুরিয়ে তৈরি করুন গল্প বলার হরেক কৌশল। নিজের সৃষ্টিশীলতায় সম্মোহিত করুন দেশ-বিদেশের দর্শকদের।

RAM-